ঘোষনা:
শিরোনাম :
সাতক্ষীরায় ২০ মেট্রিক টন অপরিপক্ক আম জব্দের পর তা বিনষ্ট নীলফামারী সদর উপজলোর মনোনয়ন যাচাই শেষ, এক চেয়ারম্যান প্রার্থির মনোনয়ন অবৈধ নীলফামারীতে মহান মে দিবস পালিত নীলফামারীতে গচ্ছিত জামানত ও পি.এফ এর টাকা উদ্ধারের দাবীতে প্রোণ অফিস ঘেরাও। নীলফামারীতে সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ। নীলফামারী জলঢাকার পৌরসভায় নোভা বিজয়ী নীলফামারীর জলঢাকা উপ-নির্বাচনে বিএনপি প্রার্থির পক্ষে প্রচারণা, এমপির বিরুদ্ধে সংবাদ সম্মেলন। নীলফামারীতে সাংবাদিক নির্যাতনের ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে সাংবািদকের নামে থানায় মিথ্যা চাঁদাবাজি মামলা নীলফামারীতে সাংবাদিককে হামলার সুষ্ঠ বিচারের দাবীতে স্বারকলিপি প্রদান। নীলফামারীতে দীপ আই কেয়ার ফাউন্ডেশনে চক্ষু সেবা মাত্র একশত টাকায়
প্রতিবন্ধি হলেও প্রতিষ্ঠিত হওয়ার স্বপ্নে কাজল রেখা

প্রতিবন্ধি হলেও প্রতিষ্ঠিত হওয়ার স্বপ্নে কাজল রেখা

বদরগঞ্জ (রংপুর) প্রতিনিধি,
প্রতিবন্ধি হলেও সকল প্রতিবন্ধকতাকে পিছনে ফেলে জীবনে সফলতার পথে এগিয়ে চলছে কাজল রেখা। অন্যের সাহায্য ছাড়া মাটিতে পা রেখে হাটতে না পারলেও দাঁড়াতে চান সংগীত অঙ্গনে উচু স্থানে। রংপুরের বদরগঞ্জ উপজেলার ৭নং গোপিনাথপুর ইউনিয়নের মাঝাপাড়ার মৃত একরামুল হকের মেয়ে মোছা. কাজল রেখা।

জন্ম থেকেই শারীরিক প্রতিবন্ধি হলেও জীবনে বড় হওয়ার বাভালো কিছু করার স্বপ্ন দেখেন কাজল রেখা।গানে গলা যেমন সুমধুর, তেমনি কাজলের গানের প্রতি অনেক টান। গান গেয়েই গড়তে চান নিজের ভবিষৎ। পাশাপাশি লেখাপড়ায় ও এগিয়ে চলছেন সমানতালে সুন্দর চেহারার এই মেয়েটি।অন্যের সাহায্য ছাড়া শারীরিক ভাবে অচল হলেও লেখাপাড়া সচল রেখেছেন ৫ কিলো দুরের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান লক্ষণপুর স্কুল অ্যান্ড কলেজে। একই প্রতিষ্ঠান থেকে এবছর এসএসসিতে বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ হয়ে পড়ছেন একাদশের মানবিকে।

কাজলের কথায়, পরিবারে মায়ের সেলাই মেশিনে উপার্জিত অর্থে বিজ্ঞানে আর পড়া সম্ভব হয় না তার। তাই সামর্থ্যরে কাছে হেড়ে অনেকটা বাধ্য হয়েই একাদশে মানবিক বিভাগে পড়তে হচ্ছে তাকে।

অন্যদের মতো কাজলেরও সুস্থ দুটি পা আছে। কিন্তু কোমড়ের সাথে পায়ের সংযোগে অমিলের কারণেই কাজল আজ অচল। অন্যের সাহায্য ছাড়া একা হাটতে পারেন না।বাড়িতে মায়ের গায়ে ভর দিয়েএকে বেকে হাটেন। কলেজে কাজলের জন্য সার্জিক্যাল সরঞ্জামের ব্যবস্থা রেখেছেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ রেজাউল করিম রেজা। অধ্যক্ষের আদেশে প্রতিষ্ঠানের আয়া প্রতিদিন সকালে রাস্তায় দাঁড়ানো ভ্যান থেকে কাজলকে ক্লাসরুমে পৌঁছানোর ব্যবস্থা করেন। একইভাবে ছুটির পর বাসা পাঠানোর ব্যবস্থা করেন।

কাজল জানান, পরীক্ষার ফি কিংবা মাসিক বেতন এর কোনোটাই দিতে হয়না তাকে। এমনকি পড়ার বই, খাতা, কলম ইত্যাদি কিনে দেন অধ্যক্ষ রেজা স্যার।

গান ভালো লাগে, তাই ছোট বেলা থেকেই গুনগুনিয়ে গান গাইতেন। গান শুনে মুগ্ধ সবাই। তাই গানে গলা আরো পরিষ্কার করার জন্য কাজল গান শিখেন। এর জন্য মাকে সাথে নিয়ে প্রায় ৮ কিলো পাড়ি দিয়ে যেতে হয় চৌমহনিতে।গানের শিক্ষক বিনয় কুমার রাজবংশীও এই প্রতিভাবান মেয়েটির প্রতিযত্নের সাথে সংগীত শিক্ষা দেন।

কাজলের মা মমিছা বেগম জানান, জন্ম থেকেই কাজলের এমন শারীরিক সমস্যা। কাজলের বয়স যখন ছয় বছর, তখন তার বাবা মারা যায়। কাজলের বড় এক ভাই থাকলেও সে বউ বাচ্চা দিয়ে আলাদা। গ্রামে মানুষের কাপড় সেলাই করে যা পান তা দিয়েই সংসার চালানোও কাজলের লেখাপড়া চলাতে হয়। মেয়ের কলেজে যাওয়া-আসা ও প্রাইভেটের টাকা যোগানো মায়ের কাছে কখনও অনেক কঠিন হয়ে পরে।

কাজল জানান, ইদানিং বিভিন্ন অনুষ্ঠানে গান গাওয়ার জন্য সে কিছু আমন্ত্রণও পেয়ে থাকেন। তাছাড়াও বিভিন্ন ইউটিউব চ্যালেনের লোকজন এসে তার গান রের্কড করে।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST